ইন্ডিয়া পোস্ট পেমেন্টস্‌ ব্যাঙ্কের সঙ্গে কাজ করতে আগ্রহী ২৪টিরও বেশি সংস্থা
নিজস্ব প্রতিনিধিঃ, 28/03/2017, নয়াদিল্লি

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস্‌ ব্যাঙ্কের সঙ্গে কাজ করার জন্য বহু সংস্থাই ডাকবিভাগের কাছে আবেদন জানিয়েছে। ডাকবিভাগের পক্ষ থেকে এ ব্যাপারে এই সমস্ত সংস্থার সঙ্গে কথাবার্তাও চলছে। তবে, সবদিক চিন্তাভাবনা করে এবং সাধারণ মানুষের স্বার্থের দিকে লক্ষ্য রেখে এই অংশীদারিত্বের সম্পর্ক গড়ে তোলা সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আজ রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে এ তথ্য পেশ করে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী শ্রী মনোজ সিনহা জানান, ইন্ডিয়া পোস্ট পেমেন্টস্‌ ব্যাঙ্ক ইতিমধ্যেই ছত্তিশগড়ের রায়পুরে এবং ঝাড়খন্ডের রাঁচিতে দুটি শাখা স্থাপন করেছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে ব্যাঙ্কিং পরিষেবা সম্পর্কিত অংশীদারিত্ব গড়ে তোলার মাধ্যমে এই শাখা দুটিতে কাজ শুরু হয়েছে। শ্রী সিনহা বলেন, অন্যান্য সাধারণ ব্যাঙ্কের থেকে পেমেন্টস্‌ ব্যাঙ্কের কাজকর্ম অনেকটাই আলাদা। যেমন, পেমেন্টস্‌ ব্যাঙ্কগুলি সরাসরি ঋণদান করতে পারে না। এছাড়াও, শুধুমাত্র সেভিংস ও কারেন্ট অ্যাকাউন্টে জমা গ্রহণ করা হয় এই ধরণের ব্যাঙ্কগুলিতে। গ্রাহক প্রতি সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত আমানত গ্রহণ করা হয় এখানে। এছাড়া, পেমেন্টস্‌ ব্যাঙ্ক কখনই অনাবাসী ভারতীয়দের আমানত গ্রহণ করে না। ব্যাঙ্ক বহির্ভূত অন্যান্য আর্থিক পরিষেবা প্রসারের জন্য অধীনস্থ বা সহযোগী ব্যাঙ্ক স্থাপনের অনুমতি নেই পেমেন্টস্‌ ব্যাঙ্কগুলির।  

শ্রী মনোজ সিনহা আরও জানান, যে সমস্ত সংস্থা ইন্ডিয়া পোস্ট পেমেন্টস্‌ ব্যাঙ্কের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তোলার কাজে আগ্রহী, তার মধ্যে রয়েছে – ইয়েস ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, আইডিবিআই ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, আইডিএফসি ব্যাঙ্ক, ডয়েশ ব্যাঙ্ক, সিটি ব্যাঙ্ক, বার্কলেস ব্যাঙ্ক, ন্যাবার্ড, এইচএসবিসি, এলাহাবাদ ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, মাইক্রো সেভ ব্যাঙ্ক, এফআইএ, এইচডিএফসি লাইফ, রয়্যাল সুন্দরম, পিএনবি মেটলাইফ, আইসিআইসিআই লমবার্ড, আইসিআইসিআই প্রুডেন্সিয়াল, বাজাজ অ্যালিয়্যাঞ্জ লাইফ ইত্যাদি।