১০ সপ্তাহব্যাপী ‘চলচ্চিত্রের অভিমুখে এক অনতিদীর্ঘ যাত্রা’ শীর্ষক একটি স্বল্পমেয়াদি পাঠ্যক্রম
নিজস্ব প্রতিনিধিঃ, 24/03/2017, কলকাতা

সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট (এস আর এফ টি আই)  ইটানগর ক্যাম্পাসে ইটানগরের এস সি কন্টিনেন্টাল-এর কাছে বিবেক বিহারে অবস্থিত অস্থায়ী ক্যাম্পাসে ১৫ মে থেকে ১০ সপ্তাহব্যাপী ‘চলচ্চিত্রের অভিমুখে এক অনতিদীর্ঘ যাত্রা’ শীর্ষক একটি স্বল্পমেয়াদি পাঠ্যক্রম শুরু করবে। যেসব শিক্ষার্থী সদ্য দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় বসেছে অথবা উত্তীর্ণ হয়েছে, তারা এই পাঠ্যক্রমের জন্য আবেদন করতে পারবে।সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট (এস আর এফ টি আই) উত্তর-পূর্বের রাজ্যগুলির শিক্ষার্থীদের সুবিধার্থে ইটানগরে এই প্রতিষ্ঠানের নতুন সম্প্রসারিত ক্যাম্পাস প্রতিষ্ঠা করতে চলেছে। এই শিক্ষামূলক প্রতিষ্ঠানটি চলচ্চিত্র শিল্পমাধ্যমের উপর সব রকমের শিক্ষা প্রদান করে থাকে এবং এই প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ফিল্ম এন্ড টেলিভিশন স্কুল’ – সি আই এল ই সি টি (সেন্তর আঁতরন্যাশিওনাল দ্য লিয়াজঁ একোল দে সিনেমা অ দ্য তেলেভিসঁ)-এর সদস্য।

এছাড়াও প্রতিষ্ঠানটি কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আওতায় একটি স্বশাসিত প্রতিষ্ঠান। এস আর এফ টি আই উত্তর-পূর্বের রাজ্যগুলির চলচ্চিত্রের বিকাশমান শিক্ষার্থীদের উৎসাহিত করতে একটি  সৃজনশীল বাতাবরণ দেওয়ার জন্য ইটানগরের সম্প্রসারিত ক্যাম্পাসে শিল্পকলার অত্যাধুনিক সুবিধাবলীর ব্যবস্থা গড়ে তুলছে।এই পাঠ্যক্রমে ২০ জন শিক্ষার্থীকে নাম নিবন্ধীভুক্ত করার জন্য অনুমোদন দেওয়া হবে। ভারত সরকারের নিয়ম অনুযায়ী সংরক্ষণ রাখা হবে এবং বয়সের উর্দ্ধসীমা ১৫/০৫/২০১৭ তারিখ অনুযায়ী ২৩ বছর হতে হবে। এস আর এফ টি আই সেইসব উৎসাহী শিক্ষার্থীদের কাছ থেকে এই পাঠ্যক্রমের জন্য আবেদন আহ্বান করছে যারা চলচ্চিত্র নির্মাণের জন্য ‘বুনিয়াদি যন্ত্র সামগ্রী’ সম্পর্কে জ্ঞানার্জনে আগ্রহী ও যথেষ্ট অনুভূতি প্রবণ।

আগ্রহী প্রার্থীরা বিস্তারিত জানতে এবং আবেদনপত্র ও প্রশ্নমালা ডাউনলোড করতে www.srfti.ac.in/ne শীর্ষক ওয়েবসাইট দেখতে পারেন।অনলাইনে [email protected] –এ প্রয়োজনীয় তথ্যপ্রমাণপত্র সমূহের প্রত্যায়িত নকলসহ পূরণ করা আবেদনপত্র, প্রশ্নমালা আপলোড করতে হবে। প্রার্থীরা এছাড়াও প্রয়োজনীয় তথ্যপ্রমাণপত্র সমূহ ২০১৭-র ৮ এপ্রিলের মধ্যে অথবা আগে এই ঠিকানায় পাঠাতে পারেন:-‘অ্যাডমিশন-ইটানগর’ টিউটরিয়াল সেকশন, এস আর এফ টি আই, ই এম বাইপাস রোড, ডাকঘর – পঞ্চসায়র, কলকাতা – ৭০০০৯৪।