স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষে ‘‘ঊনিশে মার্চ’ ৭১ পদক” প্রদান কমিটি গঠন
নিজস্ব প্রতিনিধিঃ, 02/04/2021, ঢাকা, ২ এপ্রিল,

ঊনিশে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস সূবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষে ‘‘ঊনিশে মার্চ’ ৭১ পদক ” প্রদান করতে একটি কমিটি গঠন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও ‘মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের বছরে মহান স্বাধীনতা যুদ্ধের সূচনাক্ষেত্র শহীদ তাজউদ্দিন, শহীদ ময়েজ উদ্দিন ও শহীদ আহসান উল্লাহ মাস্টারের স্মৃতি বিজড়িত বর্তমান গাজীপুর তথা জয়দেবপুরের গৌরবগাঁথা ঊনিশে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ যুদ্ধ বাংলাদেশের জাতীয় ইতিহাসের অংশ। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বছরটিকে স্মরণীয় করে রাখতে উদযাপন পরিষদ ঊনিশে মার্চের বীর যোদ্ধাদেরকে সূবর্ণ জয়ন্তীর বিশেষ সম্মাননা হিসেবে ‘‘ ঊনিশে মার্চ’ ৭১ ” পদক প্রদান করতে বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম (বিজেআরএফ) সভাপতি ও বাংলাদেশের খবর ও বাংলাদেশ নিউজের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলামকে চেয়ারম্যান করে ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদসরা হচ্ছেন সংগঠনের অন্যতম উপদেষ্টা শামসুন নাহার ভুঁইয়া এমপি, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, গাজীপুর অফিসার্স ফোরাম- ঢাকার সহ-সভাপতি আজহারুল হক, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি মিজ শামীম আরা, ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ আল মামুন ও গাজীপুর প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক মো. আমজাদ হোসেন। সংগঠনের আহবায়ক ড. অধ্যাপক ড. হাফিজা খাতুন, প্রধান সমন্বয়কারী আতাউর রহমান কমিটিকে সহায়তা করবেন।

এই কমিটি ঊনিশে মার্চ ১৯৭১ সালে জয়দেবপুর, চান্দনা চৌরাস্তা, বোর্ড বাজার ও টঙ্গীতে নেতৃত্বদানকারী বীর যোদ্ধাদের সম্মননা প্রদান করার নীতিমালা ঠিক করে সুবর্ণ জয়ন্তীর বছরে এই পদক প্রদান করার জন্য কাজ করবেন। প্রতি বছর পর্যায়ক্রমে যাতে ১৯৭১ সালের ঊনিশে মার্চ অংশ গ্রহণকারী সব বীর যোদ্ধাদের এই পদক দেয়া হয় তার উদ্যোগ নেয়া হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বছরে ১৯ মার্চ বীর যোদ্ধাদের এই পদক প্রদান করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে চলতি মাসের শেষ দিকে প্রদান করা হবে।